It is a Fully Bangla site |About Job information | Blogger Tutorial tips |SEO Tips |Make money Tips | Freelancer and many more...

বিজ্ঞাপন

Avatar ও Gravatar কি? কি কাজে ব্যবহার করা হয় ? বিস্তারিত পড়ুন ......

No comments :
অ্যাভ্যাটর (Avatar) কি?
সহজ কথায় অ্যাভ্যাটর হচ্ছে একটি ছবি, যা আমরা বিভিন্ন সাইটে বিশেষ করে ব্লগে নিজের পরিচিতির জন্য ব্যবহার করি।
গ্র্যাভ্যাটর (Gravatar) কি?
গ্র্যাভ্যাটর হচ্ছে এমন একটি ব্যবস্থা যা দিয়ে সব সাইটে একই অ্যাভ্যাটর ব্যবহার করা যায়। এর জন্ম ২০০৭ সালে। এটি সকল ওয়ার্ডপ্রেস.কম এবং ওয়ার্ডপ্রেস.অর্গ দ্বারা তৈরি করা সাইট (যেমন techtunes.com.bd) সাপোর্ট করে। এছাড়া আরো অনেক সাইট গ্র্যাভ্যাটর সাপোর্ট করে। এটি মূলত ইমেইলের উপর ভিত্তি করে কাজ করে।
ব্যবহারঃ
গ্র্যাভ্যাটর ব্যবহার করতে হলে নিচের ধাপ গুলো অনুসরন করুনঃ
প্রথমে আপনাকে গ্র্যাভ্যাটর সাইটে রেজিষ্ট্রেশন করতে হবে। গ্র্যাভ্যাটরের সাইটের ঠিকানা www.gravatar.com আপনার যদি ওয়ার্ডপ্রেস.কম এ কোন ব্লগ থাকে তাহলে আপনাকে রেজিষ্ট্রেশন করতে হবে না। আপনি গ্র্যাভ্যাটরের সাইটে গিয়ে সরাসরি আপনার ওয়ার্ডপ্রেস.কম ব্লগের ইউজার নেম পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করতে পারবেন। আর আপনি যদি নতুন হন তাহলে সাইটের উপরের Log in /Sign up থেকে Sign Up এ ক্লিক করুন। তাহলে যে পেজ আসবে সেখানে আপনার ইমেইল দিয়ে Signup বাটনে ক্লিক করুন।

তাহলে আপনাকে একটি লিঙ্ক সহ একটি ইমেইল পাঠানো হবে। তারপর মেইলটি চালু করে সেই লিঙ্কটি ক্লিক করে চালু করুন।

তারপর যে পেজটি আসবে সেখানে Username এবং Password দিয়ে Signup বাটনে ক্লিক করুন। আপনি যে ইউজার নেম দিবেন তা আগে কেউ ব্যবহার করলে গ্রহন যোগ্য হবে না।

তাহলে আপনার একাউন্ট তৈরি হয়ে যাবে। এবার ছবি যোগ করতে Add one by clicking here লেখাতে ক্লিক করুন।

তারপর আপনি কোথায় থেকে ছবি যোগ করবেন তা দেখিয়ে দিন। হার্ডডিস্ক থেকে ছবি যোগ করতে My computer’s hard drive বাটনে ক্লিক করে আপনার ছবি সিলেক্ট করে দিন।

ছবি আপলোড করার পর নিচের মত একটি পেজ আসবে সেখান থেকে rated G লেখাতে ক্লিক করুন।

আপনি চাইলে একাধিক ইমেইলও যোগ করতে পারবেন। এর জন্য গ্র্যাভ্যাটর সাইটে লগইন করে add a new email লেখাতে ক্লিক করে আরো ইমেইল ঠিকানা যোগ করতে পারেন। আপনি এখানে আপনার আরো তথ্য (যেমন নাম, ইমেইল, সোসাল নেটওয়ার্কিং সাইটে আপনার ঠিকানা, নিজের ওয়েব সাইটের ঠিকানা ইত্যাদি) দিতে পারেন। এর জন্য গ্র্যাভ্যাটর সাইটে লগইন করে পেজের উপরের দিকে My Account থেকে Edit My Profile এ ক্লিক করুন।
এখন আপনি কোন সাইটে মন্তব্য লিখার সময় ইমেইল বক্সে আপনার ইমেইল অ্যাড্রেস দিলে সে সাইটের সাথে গ্র্যাভ্যাটর সাইটের সংযোগ থাকলে সয়ংক্রিয় সেখানে আপনার অ্যাভ্যাটর চলে আসবে।
উৎস - https://iwwintricks.wordpress.com

No comments :

Post a Comment